কিভাবে ব্লগিং শুরু করবেন?

ব্লগিং !!! অনলাইন আয় করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। অনলাইন ইনকামে যাদের interest রয়েছে তাদের বেশিরভাগ আজ ব্লগিং করতে চাইছে কিন্তু তারা জানেনা কিভাবে ব্লগার হওয়া যায় ? বা এটাই ভেবে যাচ্ছেন ব্লগিং কিভাবে শুরু করবেন

ব্লগ কি (what is blog in bengali)

আসলে ব্লগ বলতে বোঝায় ওয়েবসাইট। যদিও ব্লগ ও ওয়েবসাইটের একটু পার্থক্য রয়েছে কিন্তু বোঝার সুবিধার জন্য ব্লগ ও ওয়েবসাইট এক ধরা যেতে পারে। সাধারণত প্রতিটি blog এর একটি টপিক থাকে যাকে ওই ব্লগটির niche ও বলা হয়।

ব্লগার (blogger)কারা ?

আমরা ছোট থেকেই জেনে আসছি ‘ er ‘ এর গুরুত্ব। যারা work করে তাদের আমরা বলি worker আবার যারা paint করে তাদের আমরা বলি painter।

সেইাবেই দেখতে গেলে যে সমস্ত মানুষ blog বা ওয়েবসাইট বানিয়ে ব্লগিং করে তাদের blogger বলে।

ব্লগিং কি ?

আপনি যখন গুগলে সার্চ করেন কিভাবে ব্লগার হওয়া যায় তখন গুগলে অনেক রেজাল্ট দেখতে পান যেখানে পরপর ওয়েবসাইট rank অনুযায়ী সাজানো থাকে ।

এখন আপনি যেকোনো একটি ওয়েবসাইটে ঢুকে আপনার কাঙ্খিত লেখাটি পড়েন যাকে article ও বলা হয়। ওই articleটি একজন ব্লগার লিখে থাকে।

এছাড়া আপনি দেখে থাকবেন ওয়েবসাইটে adও দেখা যায় যেটি google দেয় তার google adsence এর মাধ্যমে।ওই ad দেখানোর মাধ্যমে ব্লগাররা কিছু ইনকাম করে থাকে।

এখন যদি একটু ভেবে দেখেন ,আপনি কিভাবে ব্লগার হওয়া যায় এটি বা যখন অন্য কিছু সার্চ করেন তখন আপনি top 5 website এর ভেতরেই বেশিরভাগ সময় যান

সুতরাং গুগলও তার algorithm দিয়ে অনেক parameter চেক করে সবচেয়ে ভালো ভালো লেখা গুলো প্রথম দিকে rank এ নিয়ে আসে যাতে user satisfied হয়।

Read details at — ব্লগিং কিভাবে শুরু করবেন

Lab of every microbes

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store